বুধবার, ২৪ জুলাই ২০২৪, ১২:৩৮ অপরাহ্ন [gtranslate]
শিরোনাম :
🏘 অফিস এর ঠিকানা: অল আইটি বিডি, জিএস ভবন (১ম, ২য়, ৩য়, ৪র্থ, ৫ম ও ৬ষ্ঠ তলা),আলতাফুন্নেসা খেলার মাঠের পশ্চিমে, শেরপুর রোড, সাতমাথা, বগুড়া।
ঈদে ত্বকের পরিচর্যা
/ ৭০ Time View
Update : বৃহস্পতিবার, ১৬ জুলাই, ২০১৫, ৯:১৫ অপরাহ্ন

ঈদের আগে এ ক’টা দিনই নিজের ত্বকের হাল ফেরানোর সময়। উজ্জ্বল, কোমল ও মসৃণ ত্বকই জানবেন আপনার আসল সম্পদ। ত্বক বলতে কেবল মুখের ত্বকের যত্ন নিলেই হবে না। সেই সঙ্গে হাত, গা, ঘাড়, পিঠ অর্থাৎ শরীরের খোলা অংশেরও যত্ন প্রয়োজন। প্রত্যেকেই জানেন, ত্বকের যত্নের প্রধান তিনটি ধাপ হচ্ছে- ক্লিনজিং, টোনিং এবং ময়শ্চারাইজিং। ক্লিনজিং-টোনিং-ময়শ্চারাইজিং নিয়মিত রুটিনের অঙ্গ করে নিলে ত্বকের উজ্জ্বলতা ধরে রাখাটা খুব একটা কঠিন ব্যাপার হবে না। তবে এর যে দুটি অত্যাবশ্যকীয় কাজ করা উচিত তা হল স্ক্রাবিং ও সানস্ক্রিনের ব্যবহার।
ক্লিনজিং
কাঁচা দুধে তুলা ভিজিয়ে ম্যাসাজ করলে ভালো ক্লিনজিং হয়। মুখ, গলা, ঘাড় ও শরীরের অন্যান্য অনাবৃত অংশও একইভাবে পরিষ্কার করা যায়। পরে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। অথবা ভালো কোম্পানির ফেসওয়াস বা ক্লেনজিং মিল্ক ব্যবহার করতে পারেন। প্রতিদিন দু’বার সকাল ও রাতে ক্লিনজিং করা উচিত।
টোনিং
ত্বক পরিষ্কারের পরে টোনিংয়ের পালা। শুষ্ক ত্বকে কমলালেবুর রস ছেঁকে টোনার হিসেবে ব্যবহার করা যায়। তৈলাক্ত ও মিশ্রত্বকে পুদিনা পাতা ফুটিয়ে ফ্রেশনার তৈরি করে ব্যবহার করা যায়। স্বাভাবিক ত্বকে শসা কেটে তার রস টোনার হিসেবে ব্যবহার করা যায়।
স্ক্রাবিং
দুধে ভুসিসহ আটাগুলে তার সঙ্গে এক চা চামচ চিনি ও এক চা চামচ লেবুর রস সারা শরীরে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। স্ত্রাবার লাগাতে হবে ত্বক পরিষ্কার করে নিয়ে এবং স্ক্রাবার অল্প শুকালে অ্যান্টি-ব্লকওয়াইজ ম্যাসাজ করে নিন পাঁচ মিনিট।
তৈলাক্ত ত্বকের প্যাক
মুলতানি মাটির সঙ্গে আঙ্গুরের রস, কয়েক ফোঁটা লেবুর রস ও সামান্য গোলাপজল মিশিয়ে মুখে ও গলায় লাগিয়ে নিন। শুকিয়ে গেলে ধ”য়ে ফেলুন।
শুষ্ক ত্বকের প্যাক
কাঠ বাদাম সারা রাত ভিজিয়ে রেখে পেস্ট, মধু ও ঘন দুধ দিয়ে একটা মিশ্রণ তৈরি করে প্যাকটা লাগিয়ে ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।
স্বাভাবিক ও মিশ্র ত্বকের প্যাক
দু’টুকরা আপেল পেস্ট, কমলালেবুর রস, দই, লেবুর রস, একটি পাকা কলা মিশিয়ে প্যাক বানিয়ে মুখ, গলা, ঘাড়ে লাগিয়ে ধুয়ে ফেলুন।
গলা ও ঘাড়ের প্যাক
অল্প দুধে মসুর ডাল ভিজিয়ে তা মিহি করে বেটে নেবেন। এর সঙ্গে একটা পাকা কলা, এক চা চামচ মাখন, এক চা চামচ মিল্ক পাউডার, এক চা চামচ লেবুর রস মিশিয়ে পেস্ট করে নেবেন। গোসলের ২০ মিনিট আগে লাগিয়ে কুসুম গরম পানিতে ধুয়ে ফেলবেন।
পিঠের ত্বকে কালো দাগের প্যাক
এক চা চামচ কাঠ বাদাম গুঁড়া, আধা চা চামচ মধু, আধ চামচ সাদা চন্দন, ডিমের সাদা অংশ মিশিয়ে সব পিঠে লাগিয়ে ২০ মিনিট পর ধুয়ে গোসল করে নিন।
চুলের প্যাক
সারা রাত ভিজিয়ে রেখে আমলকী এক কাপ, মেথিগুঁড়া ১/২ কাপ মিশিয়ে মাথায় ৩০ মিনিট রেখে বেশি পানি ঢেকে ধুয়ে ফেলুন। এ ছাড়া লোহার পাত্রে রিঠাকে সারা রাত ভিজিয়ে পরের দিন রিঠা চটকে মাথায় ব্যবহার করে ধুয়ে ফেলুন। এতে চুলের উজ্জ্বলতা বাড়বে।

আপনার মতামত লিখুন :

Comments are closed.

More News Of This Category
Our Like Page